বুকের উপর হাত বাঁধা হাদীসের পর্যালোচনা পর্বঃ ০২



مؤمل عن سفيان عن عاصم بن كليب عن ابيه عَنْ وَائِلِ بْنِ حُجْرٍ رضي الله عنه قَالَ صَلَّيْتُ مَعَ اَلنَّبِيِّ فَوَضَعَ يَدَهُ اَلْيُمْنَى عَلَى يَدِهِ اَلْيُسْرَى عَلَى صَدْرِهِ.

মুআম্মাল সুফিয়ান ছাওরী রাহ থেকে, তিনি আসেম ইবনে কুলাইব থেকে, তিনি তার পিতা থেকে, তিনি ওয়াইল ইবনে হুজর রা. থেকে বর্ণনা করেছেন। ওয়াইল ইবনু হুজর (রাঃ) বলেন, আমি রাসূল (ছাঃ)-এর সাথে ছালাত আদায় করেছি। তিনি তাঁর ডান হাত বাম হাতের উপর স্থাপন করে বুকের উপর রাখতেন।

(ছহীহ ইবনে খুযায়মাহ ১/২৪৩ পৃঃ হা/৪৭৯)

আলবানী সাহেব হাদীসটি সম্পর্কে সহীহ ইবনে খুযায়মার টীকায় মন্তব্য করেছেন:

إسناده ضعيف لأن مؤملا وهو ابن اسماعيل سيئ الحفظ لكن الحديث صحيح جاء من طرق أخرى بمعناه وفي الوضع على الصدر أحاديث تشهد له

অর্থাৎ ‘এর সনদ দুর্বল। কেননা মুয়াম্মাল: তিনি ইসমাঈলের পুত্র: দুর্বল স্মৃতিশক্তির অধিকারী। তবে সমার্থক অন্যান্য সূত্রে বর্ণিত হওয়ায় হাদীসটি সহীহ। আর বুকের উপর হাত রাখার ক্ষেত্রে অনেক হাদীস রয়েছে, যা এর সমর্থন করে।

(সহীহ ইবনে খুযায়মা, ১/২৪৩ হাদীস নং ৪৭৯)

মুআম্মাল বিন ইসমাঈল সম্পর্কে বড় বড় হাদীসের পন্ডিতগণ কি বলেছেন চলুন দেখিঃ

১. ইবনে সাদ রহঃ বলেন,  তথা তিনি সিকা তবে প্রচুর ভুল করেন।
{আততাবকাতুল কুবরা, বর্ণনা নং-১৬৫৬}

২. মুহাম্মদ বিন হিব্বান রহঃ বলেন, তিনি প্রায় ভুল করতেন।
{আসসিকাতুল লিইবনে হিব্বান, বর্ণনা নং-১৫৯১৫}

৩. আল্লামা খতীব বাগদাদী রহঃ বলেন, তিনি প্রচুর করতেন।
{তারীখে বাগদাদ-৬}

৪. ইমাম আবু হাতেম রহঃ বলেন, তিনি প্রচুর ভুল করতেন।
{আলজারহু ওয়াততাদীল, বর্ণনা নং-১৭০৯}

৫. আল্লামা যাহাবী রহঃ বলেন, তিনি প্রচুর ভুল করতেন।
{আলকাশশাফ, বর্ণনা নং-৫৭৪৭}

৬. ইমাম আবূ জুরআ রহঃ বলেন, তিনি প্রচুর ভুল করতেন।
{আলমুগনী ফিজ জুআফা, বর্ণনা নং-৬৫৪৭}

৭. ইমাম দারা কুতনী রহঃ বলেন, তিনি প্রচুর ভুল করেন।
{তাহযীবুত তাহযীব, বর্ণনা নং-৬৮}

৮. মুহাম্মদ ইবনে নসর বলেছেন, তিনি কোন বর্ণনার ক্ষেত্রে নিঃসঙ্গ হলে ভেবে চিন্তে দেখতে হবে, কেননা তিনি প্রচুর ভুলের শিকার ছিলেন। (দ্র. তাহযীবুত তাহযীব)

ইমাম বুখারী রঃ এর অভিমতঃ

মুআম্মাল বিন ইসমাঈর আল আদাবী আলুল খিতাবের মাওলা ছিলেন, কারো মতে বনী বকরের মাওলা ছিলেন। তিনি মক্কায় আগত।  ইমাম বুখারী রহঃ বলেন, তিনি ছিলেন মুনকারুল হাদীস!। {তাহজীবুত তাহজীব, রাবী নং-৬৮১}

আরো দেখুন

১-তাহজীবুল কামাল, রাবী নং-৬৩১৯

২-খুলাসাতু তাহজীবু তাহজীবিল কামাল-১/৩৯৩

৩-জিকরু মান তাকাল্লামা ফিহী ওয়াহুয়া মুআসসিকুন, রাবী নং-৩৪৭

৪-সিয়ারু আলামিন নুবালা, রাবী নং-৯

৫-লিসানুল মীযান, রাবী নং-৪৯৮৭

৬-মাগানিয়াল আখইয়ার, রাবী নং-২৪১৯

৭-মিযানুল ইতিদাল, রাবী নং-৮৯৪৯

এবার দেখে নিন ইমাম বুখারী রহঃ মুনকারুল হাদীস কাদের বলেন?

ونقل ابن القطان أن البخاري قال: كل من قلت فيه منكر الحديث فلا تحل الرواية عنه.

ইবনে কাত্তান রহঃ বর্ণনা করেন, নিশ্চয় বুখারী রহঃ বলেছেন, যে ব্যক্তির ক্ষেত্রে আমি “মুনকারুল হাদীস” বলি তার থেকে বর্ণনা করা জায়েজ নয়।
{মীযানুল ইতিদাল-১/৬}

আর সহীহ ইবনে খুজাইমার উক্ত হাদীসের সূত্রের একজন রাবী হলেন, হযরত সুফিয়ান সওরী রহঃ। আর খোদ তিনিই বুকের উপর হাত বাঁধার মতকে গ্রহণ করেননি। বরং তিনি নাভির নিচে হাত বাঁধতেন।

ইমাম নববী রহঃ শরহে মুসলিমে উল্লেখ করেছেন-

وقال ابو حنيفة وسفيان واسحاق بن راهوية وابو 

اسحاق المروازى من اصحابنا يجعلهما تحت سرتهতথা ইমাম আবু হানীফা রহঃ, সুফিয়ান সওরী রহঃ, ইসহাক বিন রাহুয়া রহঃ এবং আমাদের আসহাবদের মাঝে আবু ইসহাক মারওয়াজী রহঃ বলেন যে, উভয় হাতকে নাভির নিচে বাঁধতে হবে।
{শরহে মুসলিম লিননববী-১/৭৩}

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
No Comment
Add Comment
comment url