বুকের উপর হাত বাঁধা হাদীসের পর্যালোচনা পর্বঃ ০১

 


حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ مَسْلَمَةَ، عَنْ مَالِكٍ، عَنْ أَبِي حَازِمٍ، عَنْ سَهْلِ بْنِ سَعْدٍ، قَالَ كَانَ النَّاسُ يُؤْمَرُونَ أَنْ يَضَعَ الرَّجُلُ الْيَدَ الْيُمْنَى عَلَى ذِرَاعِهِ الْيُسْرَى فِي الصَّلاَةِ‏.‏ قَالَ أَبُو حَازِمٍ لاَ أَعْلَمُهُ إِلاَّ يَنْمِي ذَلِكَ إِلَى النَّبِيِّ صلى الله عليه وسلم‏

আবদুল্লাহ ইবনু মাসলামা (রহঃ) ... সাহল ইবনু সা’দ (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, লোকদের নির্দেশ দেওয়া হত যে, সালাতে প্রত্যেক ডান হাত বাম হাতের কবজির উপর রাখবে। আবূ হাযিম (রহঃ) বলেন, সাহল (রহঃ) এ হাদীসটি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণনা করতেন বলেই জানি।

(সহীহ বুখারী, হা, ইঃ ফাঃ ৭০৪)

হাদীসটি এসেছে বুখারী শরীফের (কিতাবুল আযান অধ্যায়)

ইমাম বুখারী রঃ বাব তৈরী করেছেন,
باب وَضْعِ الْيُمْنَى عَلَى الْيُسْرَى

সালাতে ডান হাত বাম হাতের উপর রাখা।

এই হাদীস দ্বারা প্রমাণ হয় যে, ডান হাত বাম হাতের উপর রাখতে হবে। কিন্তু কোথায় রাখতে হবে নাভীর নিচে নাকি বুকের উপরে তা প্রমাণ হয় না। ইমাম বুখারী রঃ নিজেও বুঝেননি যে এটি বুকের উপর হাত বাঁধার হাদীস তাহলে তিনি এইভাবে বাব লিখতেন না,

সালাতে ডান হাত বাম হাতের উপর রাখা।

অথচ আমাদের আহলে হাদীস ভাইগণ এই হাদীস দিয়ে দলিল পেশ করেন যে, বুকের উপর হাত বাঁধার হাদীস বুখারী শরীফে আছে। এর চেয়ে জালিয়াতি আর কি হতে পারে!

এবার চলুন দেখি, তাদের জালিয়াতির ফিরিস্তিঃ

উক্ত হাদীসে একটি শব্দ এসেছে ذِرَاعِ মূলত এই শব্দটির সঠিক অর্থ না জানার কারণেই তাদের এমন বিভ্রান্তি হয়েছে। বড় বড় আরবী অভিধানগুলোতে ذِرَاعِ যিরা শব্দের অর্থ করা হয়েছে।

১। প্রসিদ্ধ আরবী লুগাত “লিসানুল আরব”গ্রন্থে লেখা হয়েছে- ذرع: الذِّراعُ: مَا بَيْنَ طرَف المِرْفق إِلى طرَفِ الإِصْبَع الوُسْطى،  তথা যারউন ও যিরা বলা হয়, কনুই থেকে নিয়ে মধ্যমা আঙ্গুল পর্যন্ত অংশকে। {লিসানুল আরব-যাল অধ্যায়}

২। একই বক্তব্য উদ্ধৃত আলকামূসুল মুহীত গ্রন্থের যাল অধ্যায়ে- الذِّراعُ، بالكسر: من طَرَفِ المِرْفَقِ إلى طَرَفِ الإِصْبَعِ الوُسْطَى،

৩। একই বক্তব্য উদ্ধৃত হয়েছে আলকামূসুল ফিক্বহ নামক গ্রন্থের যাল অধ্যায়ে।  الذراع: اليد من كل حيوان، لكنها من الانسان من طرف المرفق إلى طرف الاصبع الوسطى.

৪। একই অর্থ লেখা হয়েছে আলমুহকাম ওয়ালমুহীতুল আজম নামক লুগাত গ্রন্থে।

সমস্ত অভিধানগুলোতে একই অর্থ লিখিত হয়েছে।

তাহলে আমরা দেখলাম যে আরবী অভিধানে ذِرَاعِ শব্দের অর্থ করা হয়েছে মধ্যমা আঙুল থেকে নিয়ে কনুই পর্যন্ত।

আর তারা বুঝেছে ذِرَاعِ মানে কনুই তাই তারা কব্জির উপর হাত না বেঁধে কনুইয়ের উপর বাঁধে।

ডান হাত বাম হাতের উপর রাখার নির্দেশঃ

أَخْبَرَنَا سُوَيْدُ بْنُ نَصْرٍ، قَالَ أَنْبَأَنَا عَبْدُ اللَّهِ، عَنْ مُوسَى بْنِ عُمَيْرٍ الْعَنْبَرِيِّ، وَقَيْسِ بْنِ سُلَيْمٍ الْعَنْبَرِيِّ، قَالاَ حَدَّثَنَا عَلْقَمَةُ بْنُ وَائِلٍ، عَنْ أَبِيهِ، قَالَ رَأَيْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم إِذَا كَانَ قَائِمًا فِي الصَّلاَةِ قَبَضَ بِيَمِينِهِ عَلَى شِمَالِهِ ‏.‏

হযরত ওয়াইল রা. বর্ণনা করেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে দেখেছি, তিনি যখন নামাযে দাঁড়াতেন ডান হাত দিয়ে বাম হাত চেপে ধরতেন।

(নাসাঈ, হাদীস নং ৮৮৭, দারাকুতনী, হাদীস নং ১১০৪। আলবানী বলেছেন, সনদ সহীহ)

এবার চলুন দেখি হাত কোথায় ধরতে হবে?

وَائِلَ بْنَ حُجْرٍ، أَخْبَرَهُ قُلْتُ لأَنْظُرَنَّ إِلَى صَلاَةِ رَسُولِ اللَّهِ -صلى الله عليه وسلم- كَيْفَ يُصَلِّى فنظرت إليه فَقَامَ فَكَبَّرَ وَرَفَعَ يَدَيْهِ حَتَّى حَاذَتَا بأُذُنَيْهِ ثُمَّ وَضَعَ يَدَهُ الْيُمْنَى عَلَى كَفِّهِ الْيُسْرَى وَالرُّسْغِ وَالسَّاعِدِ.

অর্থ: হযরত ওয়াইল ইবনে হুজর রা. বলেন, আমি (মনে মনে) বললাম, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কিভাবে নামায পড়েন তা আমি লক্ষ্য করবো। আমি লক্ষ্য করলাম, তিনি দাঁড়িয়ে তাকবীর বললেন এবং উভয় হাত কান বরাবর তুললেন। অতঃপর তাঁর ডান হাত বাম হাতের পিঠ, কব্জি ও বাহুর উপর রাখলেন।

(আবূ দাউদ শরীফ, হাদীস নং ৭২৭; নাসাঈ শরীফ, হাদীস নং ৮৮৯; মুসনাদে আহমদ ৪খ, ৩১৮পৃ; সহীহ ইবনে খুযায়মা, হাদীস নং ৪৮০; ইবনে হিব্বান, হাদীস নং ১৮৬০; আলমুনতাকা লিইবনিল জারূদ, হাদীস নং ২০৮ ও বায়হাকী ২খ. ২৭ পৃ.। এ হাদীসটি সহীহ।)

كان عليّ إذا قام في الصلاة وضع يمينه على رسغه.

অর্থ: জারীর আদ দাব্বী বলেন, আলী রা. যখন নামাযে দাঁড়াতেন তখন তাঁর ডান হাত বাম হাতের কব্জির উপর রাখতেন।

(মুসান্নাফে ইবনে আবী শায়বা, হাদীস নং ৩৯৬১; বুখারী শরীফ, ১১৯৮নং হাদীসের পূর্বে, বায়হাকী, হাদীস নং ২৩৩৩। এ হাদীসটির সনদ সহীহ।)

নাসিরুদ্দীন আলবানী সাহেব তার লিখিত গ্রন্হ নবী সাঃ এর ছলাত সম্পাদনের পদ্ধতি কেতাবের ৭০ পৃঃ এবং রাসূলুল্লাহ সাঃ এর নামায কেতাবের ৫৫ পৃঃ লিখেছেন।

وكان صلى الله عليه وسلم يضع اليمنى على ظهر كفه اليسرى والرسغ والساعد

অর্থাৎ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর ডান হাত বাম হাতের তালুর পিঠ, কব্জি ও বাহুর উপর রাখতেন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
No Comment
Add Comment
comment url