বুকের উপর হাত বাঁধা হাদীসের পর্যালোচনা পর্বঃ ০৩
حَدَّثَنَا أَبُو تَوْبَةَ، حَدَّثَنَا الْهَيْثَمُ، يَعْنِي ابْنَ حُمَيْدٍ عَنْ ثَوْرٍ، عَنْ سُلَيْمَانَ بْنِ مُوسَى، عَنْ طَاوُسٍ، قَالَ كَانَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم يَضَعُ يَدَهُ الْيُمْنَى عَلَى يَدِهِ الْيُسْرَى ثُمَّ يَشُدُّ بَيْنَهُمَا عَلَى صَدْرِهِ وَهُوَ فِي الصَّلاَةِ . صحيح (الألباني) حكم
ত্বাঊস (রঃ) বলেন, রাসূল (ছাঃ) ছালাতের মধ্যে তাঁর ডান হাত বাম হাতের উপর রাখতেন এবং উভয় হাত বুকের উপর শক্ত করে ধরে রাখতেন।
এটি মুরসাল হাদীস। কারণ এটি বর্ণনা করেছেন একজন তাবেয়ী। তিনি কোন সাহাবী থেকে শুনেছেন তা তিনি বলেননি। তাই এ হাদীসের সনদ রাসূল সাঃ পর্যন্ত পৌঁছেনি। যে হাদীসের সনদ রাসূল সাঃ পর্যন্ত পৌঁছেনি। সেটি দিয়ে কথিত আহলে হাদীস ভাইয়েরা কি করে দলীল পেশ করেন?
তাছাড়া এ হাদীসে সুলাইমান বিন মুসা নামে একজন বর্ণনাকারী রয়েছেন। তার সম্পর্কে
১। ইমাম বুখারী রহঃ বলেছেন عنده مناكير তথা তার কাছে আপত্তিকর বর্ণনা রয়েছে।{আলকাশিফ লিযযাহাবী}
২। ইমাম নাসায়ী রহঃ বলেছেন, ليس بالقوى فى الحديث তথা তিনি হাদীসে মজবুত নন। {আলকাশিফ লিযযাহাবী}
৩। আলী ইবনুল মাদিনী রহঃ বলেছেন مطعون عليه তথা সমালোচিত ও অভিযুক্ত রাবী।
৪। আস সাজী রহঃ বলেছেন, عنده مناكير তথা তার কাছে আপত্তিকর বর্ণনা আছে।
৫। হাকেম আবু আহমাদ রহঃ বলেছেন, فى حديثه بعض المناكير তথা তার হাদীসে কিছু কিছু আপত্তিকর বিষয় আছে।
৬। ইবনুল জারূদ তাকে তার “যুআফা” গ্রন্থে উল্লেখ করেছেন। মানে তার মতে সুলাইমান একজন দুর্বল রাবী।
৭। আলবানী রহঃ বলেছেন, صدوق فى حديثه بعض لين তিনি সত্যবাদী তবে তার হাদীসে কিছু দূর্বলতা রয়েছে। {আসলু সিফাতিস সালাহ২/৫২৮}
মুরসাল হাদীসের হুকুমঃ
একবার রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নামাযরত দুই মহিলার পাশ দিয়ে যাচ্ছিলেন। তখন তাদেরকে (সংশোধনের উদ্দেশ্যে ) বললেন, যখন সেজদা করবে তখন শরীর যমীনের সাথে মিলিয়ে দিবে। কেননা মহিলারা এ ক্ষেত্রে পুরুষদের মত নয়।” (কিতাবুল মারাসীল, ইমাম আবু দাউদ, হাদীস ৮০)